বাংলাদেশ ব্যাংক
খুলনা।
সিটিজেন চার্টার (Citizen Charter)
১. |
জনসাধারণ প্রদেয় সেবা |
||
|
ক |
ক্যাশ বিভাগের মাধ্যমে ট্রেজারী চালানের নগদ টাকা জমা গ্রহণ (সংলগ্নী ভবনের নীচতলা); |
|
|
খ. |
বিভিন্ন সরকারী চেকের বিপরীতে ক্যাশ বিভাগের মাধ্যমে নগদ টাকা প্রদান (মূল ভবনের নীচতলা); |
|
|
গ. |
অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা/কর্মচারীদের পেনশনের টাকা প্রদান (মূল ভবনের নীচতলা); |
|
|
ঘ. |
ক্যাশ বিভাগের মাধ্যমে প্রাইজবন্ড ক্রয় বিক্রয় (সংলগ্নী ভবনের নীচতলা); |
|
|
ঙ. |
জনসাধারণের নিকট হতে বিভিন্ন মূল্যমানের ত্রুটির্পূণ নোট গ্রহণ(সংলগ্নী ভবনের নীচতলা); |
|
|
চ. |
ক্যাশ বিভাগের মাধ্যমে জনসাধারণকে বিভিন্ন মূল্যমানের ত্রুটির্পূণ নোটের বিনিময় মূল্য প্রদান (সংলগ্নী ভবনের নীচতলা); |
|
|
ছ. |
ক্যাশ বিভাগের মাধ্যমে বিনিময় মূল্য হিসেবে জনসাধারণকে বিভিন্ন মূল্যমানের মুদ্রা ও নতুন নোট প্রদান (মূল ভবন ও সংলগ্নী ভবনের নীচতলা); |
|
|
জ |
সরকারী হিসাব বিভাগ কর্তৃক সরকারী ড্রাফট, পে-অর্ডার, ব্যাংক ড্রাফট, বিভিন্ন ব্যাংকের চেকের টাকা গ্রহণ/প্রদান (মূল ভবনের নীচতলা); |
|
|
ঝ |
সঞ্চয়পত্র ও জাতীয় বিনিয়োগ বন্ড ক্রয় ও ভাংগানো এবং ত্রুটির্পূণ/হারানো সঞ্চয়পত্রের বিপরীতে ডুপ্লিকেট সঞ্চয়পত্র ইস্যু করা (সংলগ্নী ভবনের ২য় তলা); |
|
|
ঞ |
প্রাইজবন্ড শাখার মাধ্যমে প্রাইজবন্ডের পুরস্কারের দাবী গ্রহণ ও দাবীর বিপরীতে পেমেন্ট অর্ডার প্রদান এবং ত্রুটির্পূণ প্রাইজবন্ড গ্রহণ (সংলগ্নী ভবনের ২য় তলা); |
|
|
ট. |
দাবী শাখা কর্তৃক জনসাধারণের নিকট থেকে ‘‘বিকৃত, পেমেন্ট রিফিউজড, দাবীযোগ্য’’ নোটের দরখাস্ত গ্রহণ (মূল ভবনের ২য় তলা); |
|
|
ঠ. |
জাল নোট সংক্রান্ত কার্যক্রম গ্রহণ (মূল ভবনের ২য় তলা); |
|
|
ড |
ব্যাংকে আগত গ্রাহকদের জন্য সতর্কতামূলক ব্যবস্থাঃ |
|
|
|
২. |
নির্ধারিত কাউন্টার ছাড়া কোথাও লেনদেন করবেন না। |
|
|
২. |
কাউন্টার হ‘তে প্রাপ্ত টাকা সাথে সাথেই গণনা র্পূবক বুঝে নিবেন। |
|
|
৩. |
অপরিচিত লোকের সাথে লেনদেন করবেন না। |
|
|
৪. |
অপরিচিত লোকের দেয়া কোন কিছু খাবেন না। |
|
|
৫. |
যানবাহন ব্যাংকের নির্ধারিত স্থানে নিজ দায়িত্বে রাখুন। |
|
|
৬. |
যে কোন প্রয়োজনে অনুসন্ধান কাউন্টারে (মূল ভবনের নীচতলায়) যোগাযোগ করুন। |
২ |
সরকারকে প্রদেয় সেবা |
||
|
ক. |
সরকারী হিসাব বিভাগ (PAD)-এ সরকারী প্রদান সংক্রান্ত চেক/বিল পাস করা (সংলগ্নী ভবনের ৩য় তলা ও মূল ভবনের নীচতলায় ক্যাশ বিভাগের নগদ প্রদান কাউন্টার); |
|
|
খ. |
সরকারী হিসাব বিভাগ (PAD)-এ সরকারী আদান সংক্রান্ত চেক/বিল গ্রহণ (সংলগ্নী ভবনের ৩য় তলা ও মূল ভবনের নীচতলায় ক্যাশ বিভাগের নগদ গ্রহণ কাউন্টার); |
|
৩ |
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রদেয় সেবা |
||
|
ক |
নিকাশ ঘর পরিচালনা (সংলগ্নী ভবনের ৩য় তলা); |
|
|
খ. |
বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ (Foreign Exchange Policy Department) কর্তৃক এ.ডি ব্যাংক (Banks, Authorized to deal in Foreign Exchange) এর বৈদেশিক মুদ্রা নীতি সংক্রান্ত যাতীয় কার্য বিদেশ ভ্রমণ, কমার্শিয়াল ও নন- কমার্শিয়াল সংক্রান্ত অনাপত্তি সনদপত্র প্রদান ও তদ্সংক্রান্ত সকল কার্য সম্পাদন (সংলগ্নী ভবনের ৪র্থ তলা); |
|
|
গ. |
স্থানীয় মানি চেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন, ইনডেন্টারদের লাইসেন্স প্রদান ও নবায়ন (সংলগ্নী ভবনের ৪র্থ তলা); |
|
|
ঘ. |
বৈদেশিক মুদ্রার বৈধ বা অবৈধ লেনদেনের সংগে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগের উপর ব্যবস্থা গ্রহণ (সংলগ্নী ভবনের ৪র্থ তলা); |
|
|
ঙ. |
ব্যাংক পরিদশন বিভাগ. উইং-১, ব্যাংক পরিদশন বিভাগ. উইং-২ ও ব্যাংক পরিদশন বিভাগ. উইং-৩ এর মাধ্যমে পর্রিদশিত ব্যাংকসমূহের পরিদর্শন প্রতিবেদনের পরিপালন প্রতিবেদন জমা প্রদানসহ পরিদর্শন বিষয়ক অন্যান্য সকল কার্য সম্পাদন (সংলগ্নী ভবনের ৫ম ও ৬ষ্ঠ তলা); |
|
|
চ. |
কৃষি ঋণ বিভাগের মাধ্যমে কৃষিঋণ এবং এসএমই তদারকি সংক্রান্ত কার্যাবলী সম্পাদন (সংলগ্নী ভবনের ৫ম তলা); |
|
|
ছ. |
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ঋণ প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে সংঘটিত সুনির্দিষ্ট দূর্নীতি/অনিয়মের বিষয়ে প্রাপ্ত অভিযোগসমূহের ক্ষেত্রে স্বল্পতম সময়ে ‘‘গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র’’ (বহালকৃত কর্মকর্তা-মোহাম্মদ আব্দুল জব্বার, পদবী-উপ পরিচালক, টেলিফোন নং- 041-2831980,মোবাইল নং-01755504561, ই-মেইল- abdul.jabbar@bb.org.bd, ফ্যাক্স নং- 041-2831980)কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ (সংলগ্নী ভবনের ৫ম তলা); |
|
|
জ. |
ডিপোজিট একাউন্টস বিভাগের মাধ্যমে সরকারী ড্রাফট, পে-অর্ডার ইস্যু, ব্যাংক ড্রাফট ইস্যু এবং বিভিন্ন তফসিলী ব্যাংকের হিসাবে চেকের টাকা গ্রহণ/প্রদান (মূল ভবনের ৩য় তলা); |
|
৪ |
লেনদেন/সেবা প্রদানের সময় |
||
|
সাপ্তাহিক ও সরকারী ছুটির দিন ব্যতীত সকল কর্মদিবসে সকাল ১০.০০টা হতে একটানা বিকাল ৪.০০টা পর্যন্ত। |
||
৫ |
সেবা প্রদানকারী বিভিন্ন/শাখা ব্যাংকের কোন ভবনের কোন ফ্লোরে অবস্থিত তার বিবরণ |
||
|
(মূল ভবন ও সংলগ্নী ভবনের নীচ তলায় রক্ষিত অফিস নির্দেশিকা বোর্ড/ডিসপ্লেতে উল্লেখ করা আছে)। |
||
৬ |
(ক) সেবা না পাওয়ার ক্ষেত্রে অভিযোগ প্রদানের ক্ষেত্র |
||
|
ব্যাংকের প্রতিটি ভবনের নীচ তলার প্রবেশ পথে স্থাপিত অভিযোগ বাক্স। |
||
৭ |
ফোকাল কর্মকর্তা |
||
|
পরিচালক বাংলাদেশ ব্যাংক খুলনা। ফোনঃ 041-813708 ফ্যাক্সঃ 041-725577 ই-মেইলঃ gm.khl@bb.org.bd |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস