Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

বাংলাদেশ ব্যাংক

খুলনা

 

সিটিজেন চার্টার (Citizen Charter)

 

.

জনসাধারণ প্রদেয় সেবা

 

ক্যাশ বিভাগের মাধ্যমে ট্রেজারী চালানের নগদ টাকা জমা গ্রহণ (সংলগ্নী ভবনের নীচতলা);

 

খ.

বিভিন্ন সরকারী চেকের বিপরীতে ক্যাশ বিভাগের মাধ্যমে নগদ টাকা প্রদান (মূল ভবনের নীচতলা);

 

গ.

অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা/কর্মচারীদের পেনশনের টাকা প্রদান (মূল ভবনের নীচতলা);

 

ঘ.

ক্যাশ বিভাগের মাধ্যমে প্রাইজবন্ড ক্রয় বিক্রয় (সংলগ্নী ভবনের নীচতলা);

 

ঙ.

জনসাধারণের নিকট হতে বিভিন্ন মূল্যমানের ত্রুটির্পূণ  নোট গ্রহণ(সংলগ্নী ভবনের নীচতলা);

 

চ.

ক্যাশ বিভাগের মাধ্যমে জনসাধারণকে বিভিন্ন মূল্যমানের ত্রুটির্পূণ  নোটের বিনিময় মূল্য প্রদান (সংলগ্নী ভবনের নীচতলা);

 

ছ.

ক্যাশ বিভাগের মাধ্যমে বিনিময় মূল্য হিসেবে জনসাধারণকে বিভিন্ন মূল্যমানের মুদ্রা ও নতুন নোট প্রদান (মূল ভবন ও সংলগ্নী ভবনের নীচতলা);

 

সরকারী হিসাব বিভাগ কর্তৃক সরকারী ড্রাফট, পে-অর্ডার, ব্যাংক ড্রাফট, বিভিন্ন ব্যাংকের চেকের টাকা গ্রহণ/প্রদান (মূল ভবনের নীচতলা);

 

সঞ্চয়পত্র ও জাতীয় বিনিয়োগ বন্ড ক্রয় ও ভাংগানো এবং ত্রুটির্পূণ/হারানো সঞ্চয়পত্রের বিপরীতে ডুপ্লিকেট সঞ্চয়পত্র ইস্যু করা

(সংলগ্নী ভবনের ২য় তলা);

 

প্রাইজবন্ড শাখার মাধ্যমে প্রাইজবন্ডের পুরস্কারের দাবী গ্রহণ ও দাবীর বিপরীতে পেমেন্ট অর্ডার প্রদান এবং ত্রুটির্পূণ প্রাইজবন্ড গ্রহণ

(সংলগ্নী ভবনের ২য় তলা);

 

ট.

দাবী শাখা কর্তৃক জনসাধারণের নিকট থেকে ‘‘বিকৃত, পেমেন্ট রিফিউজড, দাবীযোগ্য’’ নোটের দরখাস্ত গ্রহণ (মূল ভবনের ২য় তলা);

 

ঠ.

জাল নোট সংক্রান্ত কার্যক্রম গ্রহণ (মূল ভবনের ২য় তলা);

 

ব্যাংকে আগত গ্রাহকদের জন্য সতর্কতামূলক ব্যবস্থাঃ

 

 

২.

নির্ধারিত কাউন্টার ছাড়া কোথাও লেনদেন করবেন না।

 

 

২.

কাউন্টার হ‘তে প্রাপ্ত টাকা সাথে সাথেই গণনা র্পূবক বুঝে নিবেন।

 

 

৩.

অপরিচিত লোকের সাথে লেনদেন করবেন না।

 

 

৪.

অপরিচিত লোকের দেয়া কোন কিছু খাবেন না।

 

 

৫.

যানবাহন ব্যাংকের নির্ধারিত স্থানে নিজ দায়িত্বে রাখুন।

 

 

৬.

যে কোন প্রয়োজনে অনুসন্ধান কাউন্টারে (মূল ভবনের নীচতলায়) যোগাযোগ করুন।

সরকারকে প্রদেয় সেবা

 

ক.

সরকারী হিসাব বিভাগ (PAD)-এ সরকারী প্রদান সংক্রান্ত চেক/বিল পাস করা (সংলগ্নী ভবনের ৩য় তলা ও মূল ভবনের নীচতলায় ক্যাশ বিভাগের নগদ প্রদান কাউন্টার);

 

খ.

সরকারী হিসাব বিভাগ (PAD)-এ সরকারী আদান সংক্রান্ত চেক/বিল গ্রহণ (সংলগ্নী ভবনের ৩য় তলা ও মূল ভবনের নীচতলায় ক্যাশ বিভাগের নগদ গ্রহণ কাউন্টার);

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রদেয় সেবা

 

নিকাশ ঘর পরিচালনা (সংলগ্নী ভবনের ৩য় তলা);

 

খ.

বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ (Foreign Exchange Policy Department) কর্তৃক এ.ডি ব্যাংক (Banks, Authorized to deal in Foreign Exchange) এর বৈদেশিক মুদ্রা নীতি সংক্রান্ত যাতীয় কার্য বিদেশ ভ্রমণ, কমার্শিয়াল ও নন- কমার্শিয়াল সংক্রান্ত অনাপত্তি সনদপত্র প্রদান ও তদ্সংক্রান্ত সকল কার্য সম্পাদন (সংলগ্নী ভবনের ৪র্থ তলা);

 

গ.

স্থানীয় মানি চেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন, ইনডেন্টারদের লাইসেন্স প্রদান ও নবায়ন (সংলগ্নী ভবনের ৪র্থ তলা);

 

ঘ.

বৈদেশিক মুদ্রার বৈধ বা অবৈধ লেনদেনের সংগে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগের উপর ব্যবস্থা গ্রহণ (সংলগ্নী ভবনের ৪র্থ তলা);

 

ঙ.

ব্যাংক পরিদশন বিভাগ. উইং-১, ব্যাংক পরিদশন বিভাগ. উইং-২ ও ব্যাংক পরিদশন বিভাগ. উইং-৩ এর মাধ্যমে পর্রিদশিত ব্যাংকসমূহের পরিদর্শন প্রতিবেদনের পরিপালন প্রতিবেদন জমা প্রদানসহ পরিদর্শন বিষয়ক অন্যান্য সকল কার্য সম্পাদন (সংলগ্নী ভবনের ৫ম ও ৬ষ্ঠ তলা);

 

চ.

কৃষি ঋণ বিভাগের মাধ্যমে কৃষিঋণ এবং এসএমই তদারকি সংক্রান্ত কার্যাবলী সম্পাদন (সংলগ্নী ভবনের ৫ম তলা);

 

ছ.

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ঋণ প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে সংঘটিত সুনির্দিষ্ট দূর্নীতি/অনিয়মের বিষয়ে প্রাপ্ত অভিযোগসমূহের ক্ষেত্রে স্বল্পতম সময়ে ‘‘গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র’’ (বহালকৃত কর্মকর্তা-মোহাম্মদ আব্দুল জব্বার, পদবী-উপ পরিচালক, টেলিফোন নং- 041-2831980,মোবাইল নং-01755504561, ই-মেইল- abdul.jabbar@bb.org.bd, ফ্যাক্স নং- 041-2831980)কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ

(সংলগ্নী ভবনের ৫ম তলা);

 

জ.

ডিপোজিট একাউন্টস বিভাগের মাধ্যমে সরকারী ড্রাফট, পে-অর্ডার ইস্যু, ব্যাংক ড্রাফট ইস্যু এবং বিভিন্ন তফসিলী ব্যাংকের হিসাবে চেকের টাকা গ্রহণ/প্রদান (মূল ভবনের ৩য় তলা);

লেনদেন/সেবা প্রদানের সময়

 

সাপ্তাহিক ও সরকারী ছুটির দিন ব্যতীত সকল কর্মদিবসে সকাল ১০.০০টা হতে একটানা বিকাল ৪.০০টা পর্যন্ত।

সেবা প্রদানকারী বিভিন্ন/শাখা ব্যাংকের কোন ভবনের কোন ফ্লোরে অবস্থিত তার বিবরণ

 

(মূল ভবন ও সংলগ্নী ভবনের নীচ তলায় রক্ষিত অফিস নির্দেশিকা বোর্ড/ডিসপ্লেতে উল্লেখ করা আছে)।

(ক) সেবা না পাওয়ার ক্ষেত্রে অভিযোগ প্রদানের ক্ষেত্র

 

ব্যাংকের প্রতিটি ভবনের নীচ তলার প্রবেশ পথে স্থাপিত অভিযোগ বাক্স।

ফোকাল কর্মকর্তা

 

মহাব্যবস্থাপক

বাংলাদেশ ব্যাংক

খুলনা।

ফোনঃ 041-813708

ফ্যাক্সঃ 041-725577

ই-মেইলঃ gm.khl@bb.org.bd